আপনার পিসির যেকোন প্রোগ্রাম লক করে রাখুন অতি সহজেই

অনেক সময় প্রাইভসীর কারনে পিসিতে বিভিন্ন সফটওয়্যার/গেমের কাজ বন্ধ রাখতে হয় ।যার ফলে আপনার অনুপস্থিতে কেউ ঐ প্রোগ্রাম চালাতে পারবে না । সাধারনত অফিস বা কম্পিউটার ল্যাবে এটার দরকার পড়ে। অনেকে সফটওয়্যার আনইনস্টল করে ব্যবহার বিরত রাখে ।তবে প্রয়োজনের সময় আবার সফটওয়ার ইনস্টল দেয়াটাও ঝামেলা ।আজকে আপনাদের এমন একটি সফটওয়্যারের সন্ধান দিবো যেটি নিদির্ষ্ট প্রোগ্রামের প্রসেস ব্লক রাখবে :D আপ
সফটওয়্যারটির নাম  হচ্ছে ‘প্রসেস ব্লকার’।
undefined
বিনামূল্যের ছোট এই সফটওয়্যারটি   এই   ঠিকানার ওয়েবসাইট থেকে নামিয়ে ইনস্টল করুন। এখন  Configure Process Blocker বা ইনস্টল হওয়া ফোল্ডার থেকে List Editor সক্রিয় করুন  ।এরপর  Blocked Applications List ট্যাবে Block the following applications-এ চেক করুন এবং Add বাটনে ক্লিক করে কাংখিত প্রোগ্রামটি ব্লক করে ফেলুন, এরপর প্রোগ্রামের প্রসেসের নাম লিখুন (যেমন, কমান্ড  ব্লক করতে চাইলে cnd.exe লিখলেই হবে) অথবা প্রোগ্রামটি ব্রাউজ করে অ্যাড করতে পারেন এবং সবশেষে Ok করুন।  আপনি ইচ্ছামতো প্রোগ্রাম ব্লক এড করতে পারবেন। এড করা প্রোগ্রাম ডিলিট  দিতে চাইলে Remove বাটনে ক্লিক করলেই হবে।
এবার সার্ভিসটি  পুনরায় চালু করার জন্য  পিসি রিস্টার্ট করুন অথবা রানে গিয়ে services.msc লিখে এন্টার করুন এবং সার্ভিসেস চালু হলে Process Blocker সার্ভিসটির ওপরে মাউসের ডান বাটনে ক্লিক করে Restart করুন। তাহলে ব্লক করা প্রোগ্রামটি চলবে না । খেয়াল করুন , সিস্টেম ট্রেতে একটি নোটিফিকেশন দিচ্ছে। নোটিফিকেশন বন্ধ করতে চান তাহলে Information and Statistics ট্যাবে Display tray notifications when listed applications are blocked আনচেক করলেই হবে।
ইউজারের কাছে পদ্ধতিটি লুকাতে স্টার্ট মেনুর প্রোগ্রামস থেকে প্রসেস ব্লকার শটকাটটি মুছে দিতে পারেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন